বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কবির জন্মদিন আজ

কামরুজ্জামান হেলালঃ আজ সোমবার কবি ও লেখক, অধ্যাপক ড. রাজুব ভৌমিকের জন্মদিন। ১৯৮৮ সালে নোয়াখালী জেলার কবিরহাট থানার শ্রীনদ্দি গ্রামে জন্মগ্রহণ করেন। কবি রাজুব ভৌমিক আয়না সঙ্গীত ও আয়না সনেটের জনক। রাজুব ভৌমিকের বই আয়না সনেট বেশ পাঠকপ্রিয়তা পেয়েছে। এ বইটি বাংলা সাহিত্যে যোগ করেছে নতুন মাত্রা। কারণ আয়না সনেটের প্রতিটি কবিতার লাইনের শেষের দিক থেকে পড়ে শুরুর দিকে আসলে একই অর্থ দাঁড়াবে শুরু থেকে পড়ার মতো।

কবি রাজুব ভৌমিকের শিক্ষাজীবনের যাত্রা ওটার হাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শুরু হয়। যুক্তরাষ্টে তিনি একটি স্নাতক ডিগ্রী, চারটি স্নাতকোত্তর ডিগ্রী, এবং চারটি ডক্টরেট ডিগ্রী (একটি পি এইচ ডি, একটি ডক্টরেট অব সাইকোলোজী, ডক্টরেট অব বিজনেস, এবং ডক্টরেট অব এডুকেশান) সম্পন্ন করেন।

বিভিন্ন ভাষায় প্রকাশিত তাঁর গ্রন্থের সংখ্যা পঁচিশটির ও বেশী। সিটি ইউনিভার্সিটি অব নিউইর্য়কে তার প্রকাশিত তিনটি পাঠ্যপুস্তক নিয়মিত পড়ানো হয়।

গত সাত বছর ধরে জন জে কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইর্য়ককে তিনি অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে অধ্যাপনা করছেন এবং হসটস কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইর্য়কে তিনি মনস্তাত্তিক বিভাগে অধ্যাপনা করছেন।

সম্প্রতি তিনি নিউইর্য়কের ওয়েস্টচেষ্টার কাউন্টির জনপ্রিয় আইওনা কলেজের মনস্তাত্তিক বিভাগে শিক্ষকতা শুরু করেন। গত নয় বছর ধরে পেশায় একজন পুলিশ সার্জেন্ট হিসেবে নিউইর্য়ক সিটি পুলিশ ডিপার্টমেন্ট (এন ওয়াইপিডি) কর্মরত আছেন। প্রথম আলো উত্তর আমেরিকাতে তাঁর সাংবাদিকতার যাত্রা শুরু।

বর্তমানে তিনি প্রথম আলো উত্তর আমেরিকার উত্তরের পথে সংখ্যার সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন উত্তর আমেরিকার সাহিত্য সম্পাদক এবং ঢাকা পোষ্টের যুক্তরাষ্ট্র প্রতিনিধি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024