বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নিউইয়র্কে প্রথম বাংলাদেশি-আমেরিকান ডেপুটি ইন্সপেক্টর হলেন সিলেটের আব্দুল্লাহ

মিশিগান প্রতিদিন ডেস্কঃ যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক পুলিশ বিভাগের (এনওয়াইপিডি) ডেপুটি ইন্সপেক্টর পদে দায়িত্ব পেয়েছেন প্রথম বাংলাদেশি-আমেরিকান খন্দকার আব্দুল্লাহ।

২০০৫ সালে নিউইয়র্কের পুলিশ বিভাগে যোগ দেন খন্দকার আবদুল্লাহ। এরপর পদোন্নতি পেয়ে ২০০৭ সালে পুলিশ অফিসার হিসেবে শপথ নেন। ২০১৩ সালে এনওয়াইপিডির কর্মকর্তা হিসেবে সার্জেন্ট পদে পদোন্নতি লাভ করেন। ২০১৬ সালের আগস্টে লেফটেন্যান্ট পদে পদোন্নতি পান। ২০১৮ সালে ক্যাপ্টেন পদে যোগদান করেন তিনি।

ক্যাপ্টেনের পর নিউইয়র্ক পুলিশের পরের ধাপ ডেপুটি ইন্সপেক্টর পদবি, ২০২২ সালে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বাংলাদেশি-আমেরিকান ডেপুটি ইন্সপেক্টর হলেন ৩৬ বছর বয়সী খন্দকার আবদুল্লাহ।

এনওয়াইপিডির সদস্য সংখ্যা প্রায় ৩৬ হাজার। নিয়মিত বাহিনীতে তিন শতাধিক বাংলাদেশি আছেন। নিউইয়র্ক নগরীর ট্রাফিকসহ পুলিশের অন্যান্য বিভাগ মিলে এক হাজারেরও বেশি বাংলাদেশি সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছেন। রাজনৈতিক আনুকূল্য থাকলে খন্দকার আব্দুল্লাহ হতে পারেন নিউইয়র্ক নগরীর প্রথম বাংলাদেশি-আমেরিকান পুলিশ কমিশনার। পরের ধাপের পদবিগুলো রাজনৈতিকভাবে নিয়োগ দেওয়া হয়ে থাকে।

খন্দকার আবদুল্লাহ সিলেটের বালাগঞ্জ ওসমানীনগর উপজেলার তালতলা গ্রামের প্রয়াত বাবা খন্দকার মদব্বির আলী ও মা মুহিবুন্নেসা চৌধুরীর সঙ্গে অভিবাসী হয়ে যুক্তরাষ্ট্রে এসেছিলেন ১৯৯৩ সালে। তিন সন্তানের জনক খন্দকার আব্দুল্লাহ সহধর্মিনী নিয়ে লং আইল্যান্ডে বসবাস করেন।

সারওয়ার চৌধুরী বলেন, ২০০৭ সালে এনওয়াইপিডিতে জয়েন করে বর্তমানে মাত্র ৩৬ বছর বয়সে এক এক করে খন্দকার আব্দুল্লাহ একজন বাংলাদেশি-আমেরিকান হিসেবে গর্বিত করে যাচ্ছেন আমাদেরকে। প্রথম বাংলাদেশি-আমেরিকান ক্যাপ্টেন, প্রথম বাংলাদেশি-আমেরিকান কমান্ডিং অফিসার এবং এখন প্রথম বাংলাদেশি-আমেরিকান ডেপুটি ইন্সপেক্টর হিসেবে পদন্নোতি পেয়ে তিনি যেভাবে এগিয়ে এসেছেন হয়তো তাঁর মাধ্যমে এনওয়াইপিডিতে আমরা পেয়ে যেতে পারি প্রথম বাংলাদেশি আমেরিকান পুলিশ কমিশনার।

তিনি বলেন, বাংলাদেশি-আমেরিকান হিসেবে আমরা তাকে নিয়ে গর্বিত, বালাগঞ্জ ওসমানীনগরের সন্তান হওয়ায় আমি অবশ্যই আলাদাভাবে গর্বিত, আনন্দিত। এভাবেই এগিয়ে যাবেন খন্দকার আব্দুল্লাহ, এগিয়ে যাবে বাংলাদেশি- আমেরিকানরা স্বগৌরবে, স্বদর্পে, বুক উঁচু করে। অনেক অনেক শুভ কামনা রইলো খন্দকার আব্দুল্লাহর জন্যে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

All Rights Reserved ©2024