শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সোনু কক্করের কণ্ঠে রাজুব ভৌমিকের আয়না সঙ্গীত

কামরুজ্জামান হেলাল,যুক্তরাষ্ট্রঃ বলিউডের জনপ্রিয় প্লেব্যাক সিঙ্গার সোনু কক্কর এবার গাইলেন কবি রাজুব ভৌমিকের আয়না সঙ্গীত। বলিউডের আরেক জনপ্রিয় প্লেব্যাক সিঙ্গার নেহা কক্করের দিদি সোনু কক্কর এই প্রথম কোন বাংলাগানে কণ্ঠ দিলেন। “চুপিচুপি ভালবেসে” শিরোনামে এই আয়না সঙ্গীতের পরিচালনা করেছেন বলিউডের জনপ্রিয় সঙ্গীত পরিচালক শুভম সুন্দরম। জানা যায়—এই গানটির শাব্দিক রেকডিং গতমাসে আর্মেনিয়াতে সম্পন্ন হয়েছে এবং গতকাল মুম্বাইের নিও সাউন্ড স্টুডিওতে শিল্পী সোনু কক্কর গানটির ভয়েস রেকিডং শেষ করেন।

“চুপিচুপি ভালবেসে” গানটি নিয়ে শিল্পী সোনু কক্কর বলেন, “এই প্রথমবার আয়না সঙ্গীতের একটি গান গাইলাম। আয়না সঙ্গীত নিঃসন্দেহে রাজুব ভৌমিকের এক অসামান্য সৃষ্টি। আপনারা শুনলেই বুঝতে পারবেন পুরোগানটি আসলেই আয়নার মত। অসাধারণ লিখনী এবং সঙ্গীত পরিচালনা করেছেন আমার আরেক প্রিয়জন শুভম জি। আশা করি গানটি শ্রোতাদের বেশ ভাল লাগবে।”

এই গানটি নিয়ে কবি রাজুব ভৌমিক বলেন, “চুপিচুপি ভালবেসে গানটি লিখেছি গতবছরের আগষ্ট মাসে। বাংলা সাহিত্য এবং বাংলা গানকে বিশ্বের কাছে তুলে ধরার ইচ্ছে থেকেই আয়না সঙ্গীতের রচনা শুরু করি। এতে কতটুকু সফল হয়েছি তা জানি না তবে আমার এখানে থেমে যাবার ইচ্ছে নেই। বাংলা সাহিত্য এবং বাংলাগানের বিশ্বায়নের জন্য অনেকদিন ধরে কাজ করতে যেন পারি সেজন্য দোয়া সবাই করবেন।”

জানা যায়—২০২০ সালের ভাষার মাস ফেব্রুয়ারীতে কবি রাজুব ভৌমিক আয়না সঙ্গীত লেখা শুরু করেন। আয়না সঙ্গীতের প্রথম গান “যায় প্রাণ গো” গেয়েছিলেন বাংলাদেশের আরেক জনপ্রিয় শিল্পী ন্যান্সি। বাংলাসাহিত্যের জনপ্রিয় সঙ্কলন আয়না সনেট থেকে পরিবর্তিত আয়না সঙ্গীত গানের প্রতিটি লাইন দশ বর্ণের, গানের মুখ/স্থায়ী উল্টোদিক থেকে গাইলে গানের প্রথম অন্তরা হয়। দ্বিতীয় অন্তরা দুই লাইনের, যা উল্টোদিকে গাইলে চার লাইন হয়। সর্বমোট ছয় লাইনের বা ষাট বর্ণের গান—এবং দুই দিক থেকেই গানের সুর করা যাবে। যেহেতু গানগুলো আয়নার মত—এবং দুই দিক থেকেই গানের সুর করা যায়, তাই এ গানগুলোর নাম ‘আয়না সঙ্গীত’ হয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

All Rights Reserved ©2024