রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে করোনার চতুর্থ ঢেউ : সবাইকে মাস্ক পরার পরামর্শ

কোভিড-১৯ এর সংক্রমণের হার মিশিগান রাজ্যে দ্রুত হারে বাড়ছে। তাই রাজ্যের স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগ সমস্ত মিশিগানবাসীকে জনসমক্ষে এবং ঘরের মধ্যে মাস্ক পরার পরামর্শ দিয়েছে। মিশিগানে করোনার চতুর্থ ঢেউ চলছে, যার ফলে রাজ্যের স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগ সুপারিশ করে যে লোকেরা ঘরের ভিতরে বা বাইরে, যদি সামাজিক দূরত্ব সম্ভব না হয় মাস্ক পরা অব্যাহত রাখতে হবে তা সেই টিকা দেয়া হোক বা না দেয়া হোক।

গত কয়েক সপ্তাহ ধরে একাধারে করোনা ভাইরাসের সংক্রমণ উচ্চহারে বাড়ায় সবাইকে মাস্ক পরার পরামর্শ দেয়া হয়েছে।রাজ্যের স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগের পরিচালক এলিজাবেথ হার্টেল বলেছেন, “আজ আমরা আরেকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে রয়েছি। আমাদের কাছে জোয়ার এবং এই ক্রমবর্ধমান সংখ্যাগুলিকে ঘুরিয়ে দেওয়ার সুযোগ রয়েছে।আমরা করব কি না তা নির্ভর করবে মিশিগানের প্রত্যেকের উপর। করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি, এবং হাসপাতালে ভর্তি হওয়া আমাদের খুব উদ্বিগ্ন করে তুলেছে। আমরা ফেস মাস্ক পরার সুপারিশ করছি এবং মিশিগানবাসীদের তাদের পরিবার ও বন্ধুদের রক্ষা করতে সবার ভূমিকা পালন করতে চাইছি।”

তিনি বলেন, “এই মুহুর্তে আমরা মনে করি যে করোনার চতুর্থ ঢেউ সম্পর্কে লোকেরা সচেতন হোক এবং একটি জনস্বাস্থ্য পরামর্শের মাধ্যমে তাদের নিজেদের এবং অন্যদের সুরক্ষার জন্য পদক্ষেপ নেওয়ার ক্ষমতা ও তথ্য প্রদান করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ হবে।”

এলিজাবেথ হার্টেল বলেন, শুক্রবারের ঘোষণা অনুসারে নতুন পরামর্শটি পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত কার্যকর থাকবে। পরামর্শে বলা হয়েছে যে মিশিগান ইনফ্লুয়েঞ্জা এবং শ্বাসযন্ত্রের সিনসাইটিয়াল ভাইরাস সহ অন্যান্য শ্বাসযন্ত্রের অসুস্থতার ক্ষেত্রে বৃদ্ধির সাথে ডেল্টা বৈকল্পিক দ্বারা চালিত সংক্রমণের আরেকটি তরঙ্গের সম্মুখীন হচ্ছে যা সাধারণত আরএসভি নামে পরিচিত। তাই মাক্স পরলে এই ভাইরাসগুলির বিস্তারকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে।

রাজ্য জুড়ে চিকিৎসকরা মানুষকে সংক্রমণের হার কমিয়ে আনার উপায় হিসেবে টিকা দেওয়ার পরামর্শ দিয়েছেন। এটির তাৎক্ষণিক প্রভাব নেই, কারণ একজন ব্যক্তিকে পুরোপুরি টিকা দেয়ার জন্য ছয় সপ্তাহ সময় লাগতে পারে, কিন্তু মাস্ক পরার কাজটি অব্যাহত রাখা গেলে সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনা সম্ভব বলে জানিয়েছেন এলিজাবেথ হার্টেল।

শুক্রবার মিশিগান স্বাস্থ্য ও সমাজ সেবা বিভাগ জানিয়েছে, ৩ হাজার ৪২৪ জন প্রাপ্তবয়স্ক ভাইরাসের নিশ্চিত কেস নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এপ্রিলের ২৫ তারিখের পর থেকে সবচেয়ে বড় সংখ্যা এবং সাত দিন আগের সংখ্যার তুলনায় ২৬% বৃদ্ধি পেয়েছে। দুই দিনের ব্যবধানে করোনার সংক্রমণে ১২৮ জনের মৃত্যু হয়েছে। আর সংক্রমণ শনাক্ত হয়েছে ১৭ হাজার ৯৮০ জনের।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024