মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে দুর্গোৎসবের ব্যাপক প্রস্তুতি

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বিভিন্ন শহরে শারদীয় দুর্গোৎসবের ব্যাপক প্রস্তুতি চলছে। ৯ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ৯ দিনব্যাপী বিভিন্ন মন্দির ও সংগঠন এ পূজার আয়োজন করছে। গত বছর করোনার কারণে সরকার ও অঙ্গরাজ্য সরকারের বিভিন্ন বিধিনিষেধের কারণে পূজোয় শুধু নিয়ম রক্ষা করা হয়েছে। কোনো জনসমাগম বা সাংস্কৃতিক অনুষ্ঠান হয়নি। এবার তাই মন্দির ও সংগঠনগুলো পূজার প্রায় এক মাস আগে থেকে প্রস্তুতি নিয়েছে। প্রবাসের পূজা বেশির ভাগ সময় অনুষ্ঠিত হয় সপ্তাহের কর্ম দিবসে আর উদ্‌যাপিত হয় সপ্তাহান্তে।

প্রবাসের পূজা মানে একে অন্যের সঙ্গে দেখা, মতবিনিময়, আনন্দ উদ্‌যাপন। প্রবাসের পূজার অন্যতম আকর্ষণ হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। কে কার চেয়ে সুন্দর অনুষ্ঠান উপহার দেয়, তার এক প্রতিযোগিতা হয় শারদোৎসবে। ইতিমধ্যে পূজার কেনাকাটা শুরু হয়ে গেছে। বাংলাদেশি মালিকানাধীন কাপড়ের দোকানগুলোতে ভিড় পরিলক্ষিত হচ্ছে। লোকজন একে অন্যেকে পূজার জামাকাপড় উপহার দিচ্ছেন।

দুর্গামন্দিরের পূজা : ডেট্রয়েট শহরের দুর্গামন্দিরের পূজা হবে সপ্তাহব্যাপী ১১ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত। তীথিমতো পূজা হবে ১১ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত এবং ১৬ ও ১৭ অক্টোবর পূজা উদ্‌যাপন করা হবে। দুর্গাপূজা উপলক্ষে দুর্গামন্দির ব্যাপক কর্মসূচি নিয়েছে। মায়ের বোধন, পূজা, অঞ্জলি, যজ্ঞ, প্রসাদ বিতরণ, আরতিসহ বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠানাদি হবে। ১৩ অক্টোবর অষ্টমীর দিনে ১০৮টি সদ্য ফোটা পদ্মফুল ও ১০৮টি প্রদীপ জালিয়ে সন্ধি পূজা করা হবে। বিশেষ আলোকসজ্জার আয়োজন করা হয়েছে।

১৬ অক্টোবর দুর্গা মন্দিরে সঙ্গীত পরিবেশন করবেন নিউইর্য়ক থেকে আগত অতিথি শিল্পী শান্তনীল ও কৃষ্ণাতীথি।ছবি: সংগৃহীত

১৬ ও ১৭ অক্টোবর বিকেল চারটা থেকে রাতঅবধি থাকবে কবিতা আবৃতি, গান, নৃত্য, গীতিনাট্য, নিউইয়র্ক থেকে আসা অতিথি শিল্পীদের গান, নাটক ও আকর্ষণীয় রম্য শ্রুতি নাটক। প্রতিদিন থাকবে আরতির সঙ্গে ঐতিহ্যবাহী ধুনুচি নাচ। দুর্গামন্দিরের গভর্নিং বডির সদস্য সুমন দেব এ প্রতিনিধির সঙ্গে আলাপকালে জানান, গত বছর করোনার কারণে লোকজন দুর্গাপূজায় অংশ নিতে পারেনি, তাই এবার সবার মধ্যে বিপুল আগ্রহ পূজা নিয়ে। এবার পূজায় আবহাওয়া ভালো থাকবে। তাই আশা, ভালো জনসমাগম হবে।

১৭ অক্টোবর মন্দিরে শ্রুতি নাটক পরিবেশন করবেন ডলি ও পার্থ ছবি: সংগৃহীত

শিবমন্দিরের পূজা : মন্দিরটি সদ্য প্রতিষ্ঠিত হয়েছে। ওয়ারেন সিটিতে অবস্থিত শিবমন্দিরে দুর্গাপূজা উপলক্ষে ৯ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সাত দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পূজা উদ্‌যাপন করছে। প্রতিদিন থাকছে পূজা, পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, আরতি ও আকর্ষণীয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অক্টোবরের ৯ ও ১০ তারিখ থাকবে কবিতা, গান, নাচ, গীতি আলেখ্য, ধামাইল ও অতিথি শিল্পীদের পরিবেশনা।

বিচিত্রার পূজা : বিচিত্রা এবার তিন দিনব্যাপী দুর্গোৎসব পালন করছে। ৮, ৯ ও ১০ অক্টোবর বেভারলি হিলস শহরের গ্রোভস হাইস্কুলে পূজা অনুষ্ঠিত হবে। এতে থাকছে পূজা, অঞ্জলি, চণ্ডীপাঠ, শিশুদের জন্য ম্যাজিক শো, গান, নৃত্য, শ্রুতি নাটক, ফ্যাশন শো, প্রসাদ, মধ্যাহ্নভোজ, রাতের খাবার, আরতি, ধুনুচি নৃত্য, সিঁদুর খেলা।

বিচিত্রা ইনকের পূজা : বিচিত্রা ইনক এবার দুর্গাপূজা করছে এক দিন। ৯ অক্টোবর শনিবার ওয়ারেন সিটির মিশিগান কালীবাড়ীতে তাদের পূজা অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় পূজা, ১২টায় অঞ্জলি, ১টায় প্রসাদ বিতরণ, ১‌টা ৩০ মিনিটে মধ্যাহ্নভোজ।

কালীবাড়ী : ওয়ারেন সিটিতে অবস্থিত মিশিগান কালীবাড়ী ১১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত সাত দিনব্যাপী দুর্গাপূজা উদ্‌যাপন করছে। এতে পূজা, অঞ্জলি, প্রসাদ বিতরণ, আরতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024